হোমনায় ফসলি জমির মাটি কাটায় মোবাইল কোর্টের জরিমানা

সোনিয়া আফরিন।।
কুমিল্লার হোমনায় অবৈধ ভাবে এক্সকেভেটর (ভেকু) দিয়ে ফসলি জমির মাটি কাটার অপরাধে দুই ব্যক্তিকে মোট তিন লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা।

আজ বৃহস্পতিবার (২২ জুন) সকালে হোমনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসানের নেতৃত্বে ঘারমোড়া ইউনিয়নের মীরশিকারী ও ফুজুরকান্দি এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় হোমনা থানা পুলিশের একটি টিম মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান সাংবাদিকদের জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০-এর ধারা ৪-(খ) ধারা ১৫(১) অনুযায়ী,পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করার অপরাধে এ জরিমানা করা হয়েছে।

হোমনা উপজেলায় কিছু ব্যক্তি বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করছেন,যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে। তাই অভিযান চালিয়ে দুই ব্যক্তিকে তিন লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে একজনকে ৩ লাখ ও অন্যজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে।

হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ক্ষেমালিকা চাকমা বলেন,অবৈধভাবে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ সময় তিনি বলেন ফসলি জমি ও পরিবেশ রক্ষায় অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসন অভিযান অব্যাহত রাখবে

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page